আবার চালু হল লিনাক্স কমিউনিটি ফোরাম; নতুন ঠিকানায় পূর্বের রূপে

বাংলাদেশের লিনাক্স প্রেমীদের একটি পরিচিত নাম লিনাক্স কমিউনিটি ফোরাম। ২৮শে মার্চ ২০১১ সালে জন্ম হয় এই ফোরামের। এর নাম প্রথমে ছিল লিনাক্সদেশ ফোরাম, পরে নামটি একটু সুন্দর করে রাখা হয় লিনাক্স কমিউনিটি ফোরাম। লিনাক্সের চা-নাস্তা ছাড়া খাপছাড়া আলোচনা থেকে শুরু করে অ্যডভান্সড বিষয়ের আলোচনায় মুখরিত ছিল ফোরামটি।

অনেককেই লিনাক্সের সাথে পরিচিত করিয়েছে এই ফোরাম। অনেকেরই লিনাক্স যাত্রায় অবদান ছিল ফোরামটির। আমার লিনাক্স যাত্রায়ও এর অবদান কম না।

পুনঃযাত্রা

দুঃখজনকভাবে, ফোরামটির অ্যাক্টিভিটি একসময় কমতে শুরু করে, এবং কয়েক মাস পূর্বে ডোমেইন এক্সপ্রায়ার হয়ে বন্ধ হয়ে যায়।

লিনাক্স কমিউনিটি ফোরাম

তবে, কিছুদিন পূর্বে তা নতুন ডোমেইন পুরাতন রূপে ফিরে এসেছে। অ্যাক্টিভিটিও ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। লিনাক্সপ্রেমীদের জন্য নিঃসন্দেহে একটি সুখবর।

নতুন ঠিকানা

ফোরামটি ফিরে এলেও এর ঠিকানার পরিবর্তন ঘটেছে। বর্তমানে ফোরামটির ঠিকানা: http://forum.linuxbangladesh.org/

ডোমেইন ও হোস্টিং দাতা Masum Talukder আশা করেছেন, ডোমেইনটি পূর্বের ন্যায় পুনরায় বন্ধ হয়ে যাবে না।

অনুভূতি

ফোরামের নবযাত্রা বিষয়ে অ্যাডমিন শরীফ আহাম্মেদ তার অনুভূতি প্রকাশ করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে।

অনেক স্মৃতিময় এই ফোরামটি দীর্ঘদিন বন্ধ ছিলো কোনো অজানা কারনে ডোমেইনটিও এক্সপায়ারড হয়ে গিয়েছিলো পরে আর কি ৪ টি নির্ঘুম রাতের বিনিময়ে নতুন ডোমেইনে ফোরামটি ফিরিয়ে আনা হলো ফোরামটি লাইভ করা নিয়ে এতোটাই এক্সাইটেড ছিলাম সেদিন রাতে যখন পুরোনো ব্যাকআপ থেকে রিস্টোর করবো ডাটাবেজ ওপেন করেই আশিকুর রহমান ভাই

লিনাক্স কমিউনিটি ফোরাম

আর আমি ডাটাবেজ থেকেই পড়া শুরু করে দিয়েছিলাম ফোরামের সাথে জড়িত সকলকে ধন্যবাদ দিয়ে ছোট করতে চাই না তারপরেও একটু ছোট নাহয় করছি ধন্যবাদ Aniruddha কে এতদিন নিজের বাচ্চার মতো করে ফোরাম টিকে আগলে রাখার জন্য ধন্যবাদ Masum Talukder ভাইকে ফোরামটি চালানোর জন্য ডোমেইন হোস্টিং দিবার জন্য আর ধন্যবাদ নূর ভাইকে আমাকে খোচাই ফোরামটি চালু করার জন্য । আশাকরি আমরা আবার সেই পুরনো উদ্দামে ফোরামে একটিভ হবো ।

লিংক- http://forum.linuxbangladesh.org/

-শরীফ আহাম্মেদ,

অ্যাডমিন, লিনাক্স কমিউনিটি ফোরাম

শরীফ আহাম্মেদ ভাইকে তার চারটি নির্ঘুম রাতের জন্য ধন্যবাদ। আরো ধন্যবাদ আশিকুর রহমান ভাই, অনিরুদ্ধ ভাই আর মাসুম ভাইসহ ফোরাম সংশ্লিষ্ট সবাইকে। লিনাক্সপ্রেমীদের জন্য এই ফোরামের নবযাত্রা বড় একটি সুখবর। আমরা আশা করব লিনাক্স কমিউনিটি ফোরাম অনেক এগিয়ে যাবে। নবীন, প্রবীনদের সমন্বয়ে আবার জমে উঠবে স্মৃতিময় ফোরামটি। সেই প্রত্যাশা-ই রইল।

You might like

About the Author: Tahmid

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: