ছোটদের জন্য মেসেঞ্জার কিডস চালু করল ফেসবুক

১৩ বছরের কমবয়সীদের জন্য প্রথম একটি মেসেঞ্জার অ্যাপ এনেছে ফেসবুক। মেসেঞ্জার কিডস (Messanger Kids) নামক অ্যাপটি বিশেষভাবে ছোটদের জন্য তৈরি।

বিশেষত্ব

মেসেঞ্জার কিডসে বিশেষভাবে প্রাইভেসিকে গুরুত্ব দেওয়া হয়েছে। এখানে অভিভাবকরাই ঠিক করে দিতে পারবে, কার সাথে তাদের সন্তানেরা মেসেজিং করবে।

এটাকে ছোটদের উপযোগী করে তৈরি করা হয়েছে। তাদের উপযোগী স্টিকার, অ্যানিমেশন দিয়ে সাজানো হয়েছে অ্যাপটি। তারা যেন অসামাজিক কিছু শেয়ার করতে না পারে সেজন্য রয়েছে বিশেষ ফিল্টার।

কিভাবে কাজ করে?

মেসেঞ্জার কিডসের ব্যবহার সম্পুর্ণ অভিভাবকের দ্বারা নিয়ন্ত্রিত। এর জন্য আলাদা ফেসবুক অ্যাকাউন্ট খুলতে হবে না, বা ফোন নাম্বার প্রয়োজন হবে না। বরং অভিভাবকের অ্যাকাউন্টের মাধ্যমে ভ্যারিফাই করে এরপর এর জন্য প্রোফাইল তৈরি করে নিতে হবে। এরপর এর মাধ্যমে অন্য মেসেঞ্জার বা মেসেঞ্জার কিডস ব্যবহারকারীদের সাথে মেসেজিং করা যাবে। তবে সন্তানরা কাদের সাথে কথা বলতে পারবে, তা অভিভাবকদের নিয়ন্ত্রণে থাকবে। এটি ব্যবহারের চারটি ধাপ-

১. সন্তানের স্মার্টফোন বা ট্যাবলেটে অ্যাপটি ইন্সটল করা।

২. অভিভাবকের অ্যাকাউন্টের মাধ্যমে ডিভাইসের সত্যায়ন করা।

৩. সন্তানের অ্যাকাউন্ট তৈরি করা।

৪. বন্ধু ও পরিবারকে কানেক্ট করা।

কিভাবে কাজ করে?

তবে অ্যাপটির একটি দুর্বল দিক হল, এখানে বন্ধুদের খুঁজে নেওয়া সহজ নয়। কারণ মেসেঞ্জার কিডস ব্যবহারকারীদের প্রাইভেসী নিরাপত্তার জন্য তাদের ফেসবুক সার্চে খুঁজে পাওয়া যাবে না। এজন্য অবশ্যই একজনের অভিভাবকের সাথে অপরজনের অভিভাবককে ফেসবুকে যুক্ত থাকতে হবে। তাহলেই কেবল তাকে যুক্ত করা যাবে। ফেসবুককে এই বিষয়টিতে উন্নতি আনতে হবে।

বর্তমানে এটি কেবল যুক্তরাষ্ট্রে চালু হয়েছে। সম্ভবত দ্রুতই পৃথিবীব্যাপি ছড়িয়ে পড়বে। কতটা জনপ্রিয়তা এটি পায় সেটাই এখন দেখার বিষয়।

সূত্র: টেকক্রাঞ্চকালের কন্ঠ

You might like

About the Author: Tahmid

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: