ক্রসওভার ১৭ এর মাধ্যমে লিনাক্সে চালানো যাবে অফিস ২০১৬

অতি সম্প্রতি, ডিসেম্বর ৫, ২০১৭ তারিখে রিলিজ হওয়া ক্রসওভার এর নতুন ভার্সন ক্রসওভার ১৭ প্রথমবারের মত লিনাক্স বা ম্যাক ওএসে মাইক্রোসফট অফিস ২০১৬ চালানোর সুযোগ নিয়ে এসেছে। এছাড়াও মাইক্রোসফট অফিস ২০১৩ আগের চেয়ে স্মুথলি চলবে এই ভার্সনে।

বিনামূল্যের লিব্রে অফিস যদিও মাইক্রোসফট অফিসের প্রায় সব কাজই করতে পারে, তবু মাইক্রোসফটের এই কমার্শিয়াল সফটওয়্যারটি অত্যন্ত জনপ্রিয় এবং ব্যবসায়িক ক্ষেত্রে অনেক সময় প্রয়োজনীয়। ১১ মাস ২৩ দিন পূর্বে ক্রসওভার ১৬ রিলিজের পর থেকেই ক্রসওভারের লক্ষ্য ছিল যেন পরবর্তী ভার্সনে মাইক্রোসফট অফিস ২০১৬ চালানো যায়। অবশেষে তা সম্ভব হয়েছে এবং এখন লিনাক্স আর ম্যাক ওএস ব্যবহারকারীরা ক্রসওভারের মাধ্যমে অফিস ২০১৬ চালাতে পারবে।

ক্রসওভার

 

এর বাহিরেও এই নতুন ভার্সনে বিভিন্ন বাগ ফিক্স ও আপডেট করা হয়েছে। তবে ক্রসওভার ১৭ ব্যবহার করতে হলে এটি কিনে নিতে হবে। নির্মাতা কোডওয়েভার্স (CodeWeavers) এর ওয়েবসাইট থেকে এটি কিনে নিতে অবশ্য বেশ বড় অঙ্কের অর্থই গুণতে হবে, টাকার অঙ্কে যা তিন হাজারেরও বেশি। তবে উইন্ডোজ ১০ এর (হোম ভার্সনের মূল্য প্রায় ৯০০০ টাকা) তুলনায় এটি অনেকটাই কম। তবে এটি ১৪ দিন ফ্রি ট্রায়ালও প্রদান করে। ট্রায়ালকালীন সময়ে ইন্সটল করা সফটওয়্যার ট্রায়াল শেষ হলেও ব্যবহার করা যাবে। তবে নতুন সফটওয়্যার ইন্সটল করা যাবে না।

ক্রসওভার কি?

লিনাক্স, ম্যাক এবং ক্রোমবুকে উইন্ডোজ সফটওয়্যার চালানোর সফটওয়্যার ওয়াইনের কমার্শিয়াল ভার্সন ক্রসওভার। ওয়াইন ফ্রি হওয়া সত্বেও এটি কমার্শিয়াল। তবে এটি ওয়াইনের চেয়ে অনেক বেশি সুবিধাজনক। এছাড়া এটি ওয়াইনের ডেভেলোপের জন্য বড় ধরণের কন্ট্রিবিউট করে। ওয়াইনের মাধ্যমে চালানো যায় না, এমন বেশ কিছু অ্যাপ চালাতে ক্রসওভার সক্ষম। এটি ব্যবহারও অনেক সহজ। এছাড়া এতে বটলিং সহ আরো বেশ কিছু সুবিধা রয়েছে, যেগুলো ওয়াইনে নেই। এটি সম্পূর্ণ গ্রাফিকাল একটি অ্যাপ। এটি প্রকৃতপক্ষে কোন ইমুলেটর নয়। এর মাধ্যমে উইন্ডোজ অ্যাপ প্রায় ন্যাটিভ অ্যাপের মতই চালানো যাবে। ভার্চুয়াল বক্স বা ডুয়াল বুটিংয়ের চেয়ে এটা সুবিধাজনক। এর জন্য আলাদাভাবে র্যাম বা হার্ড ডিস্ক স্পেস বরাদ্দ দেওয়ার প্রয়োজন নেই। উইন্ডোজের অনেক অ্যাপই ক্রসওভারের মাধ্যমে চমৎকারভাবে চলে। এই অ্যাপটির ইন্টারফেস খুবই সুবিধাজনক।

You might like

About the Author: Tahmid

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: