নীতিমালা

১. GR+ BD একটি প্রযুক্তি ব্লগ। তাই লেখা সাধারণভাবে প্রযুক্তি বিষয়ে হবে। তবে বিজ্ঞান ও প্রাসঙ্গিক টপিকে লেখা কিছু ক্ষেত্রে গ্রহণযোগ্য হতে পারে।

২. লেখা ইসলামী মূলনীতি ও মূল্যবোধের সাথে সামঞ্জস্যপূর্ণ হতে হবে। ইসলামে অনুমোদন নেই এমন বিষয়গুলো প্রমোট করা নিষিদ্ধ- যেমন ইনস্ট্রুমেন্টাল মিউজিক বা প্রাণীর ছবি আঁকা।

৩. অশোভন, অশালীন অথবা অসামাজিক হিসেবে বিবেচিত হয় এমন কিছু কোন অবস্থাতেই গ্রহণযোগ্য হবে না। অন্যদের প্রতি আচরণে সম্মান বজায় রাখুন। ভাষার ব্যবহারে শালীনতা রক্ষা করুন। প্রাসঙ্গিক ক্ষেত্রে ভালো না লাগা বা সমালোচনা গঠনমূলকভাবে উপস্থাপন করুন।

৪. পাইরেসি প্রমোট করা, বেআইনী ও অনৈতিক হ্যাকিং সম্পৃক্ত পোস্ট GR+ BD-তে নিষিদ্ধ।

৫. কনটেন্ট নিজের তৈরি হতে হবে। অন্য কারো লেখা থেকে কপিকৃত কনটেন্ট, আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স জেনারেটেড কনটেন্ট শনাক্ত হলে তা মুছে ফেলা হবে।

৫. তবে অবশ্যই অন্যান্য সোর্সের সহায়তা নেয়া যাবে বা প্রয়োজনীয় ক্ষেত্রে অংশবিশেষ কোট করা যাবে। এক্ষেত্রে যথাযথ ক্রেডিটাইজেশন গুরুত্ব সহকারে মেইনটেন করতে হবে।

৬. সরাসরি অনুবাদ করে পোস্ট করা একদমই নিরুৎসাহিত, যদিও তা নিজে থেকে অনুবাদ করা হয়। বিশেষ করে গুগল ট্রান্সলেট বা এধরণের মাধ্যমে ট্রান্সলেশন করে করা পোস্ট শনাক্ত হলে তা মুছে ফেলা হবে। বিষয়বস্তু বুঝে নিজের মত উপস্থাপনের চেষ্টা করুন। যথাযথ ক্রেডিটাইজেশনের সাথে একাধিক সোর্সের সহায়তা নিতে পারেন।

৭. আমাদের লক্ষ্য GR+ BD যেন মানসম্মত কনটেন্টের এবং মানসম্মত লেখক তৈরির একটি প্লাটফর্ম হয়। লেখায় সঠিক ও আপ টু ডেট তথ্য দেয়ার চেষ্টা করুন। লেখার পরিসর পরিমিত রাখুন। অকারণ দীর্ঘায়ন পরিহার করুন।

৮. স্প্যামিং, স্ক্যামিং ও যেকোন ধরণের অপরাধমূলক আচরণ নিষিদ্ধ। PTC, MLM ও এধরণের যেকোন কিছুর প্রচারণা নিষিদ্ধ।

৯. অনুমতি ছাড়া বিজ্ঞাপনমূলক কিছু প্রকাশ করা যাবে না। তবে আপনার নিজের ওয়েবসাইট বা অনলাইন বিজনেস থাকলে তা লেখার শেষে সাধারণভাবে উল্লেখ করতে পারেন।

এই লিখিত নীতিমালাগুলো লেখকদের জন্য রেফারেন্স হিসেবে থাকছে। বাস্তবিকভাবে কথা বা লেখায় কোন কিছু বাদ পড়তেই পারে বা কোন ফাঁকফোকর থাকতে পারে। GR+ BD মানুষের দ্বারা মানবিকভাবে পরিচালিত হয়, রোবটিকভাবে নয়। কাজেই পরিস্থিতির প্রয়োজনে উল্লিখিত নিয়মগুলোর ওপরে মানবীয় বুদ্ধিমত্তা প্রাধান্য পাবে। নীতিমালা যেকোন সময় পরিমার্জন হতে পারে।

পাঠকদের দিক থেকে মন্তব্য একজন লেখকের জন্য বড় অনুপ্রেরণা হতে পারে। মন্তব্যে ভালো লাগা এবং না লাগা কিংবা পরামর্শসহ বিভিন্ন দিক তুলে ধরতে আমরা উৎসাহ দিব। তবে মন্তব্য যেন প্রাসঙ্গিক হয়, এবং মার্জিতভাবে হয়।