OnlyOffice 8.1 রিলিজ হলো ফুল-ফিচার্ড পিডিএফ এডিটরের সাথে

আসসালামু আলাইকুম। অনলিঅফিস একটি এন্টারপ্রাইজ-রেডি ওপেন সোর্স অফিস সফটওয়্যার, যেটা ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে। বিজনেস ও এন্টারপ্রাইজ ইউসেজ ও ডেভেলোপারদের জন্য বিভিন্ন সমাধানের সাথে সাধারণ ইউজারদের জন্য রয়েছে তাদের ফ্রি ডেস্কটপ ও মোবাইল অ্যাপস ও ক্লাউড অফিস।

এডভান্সড ফিচারের দিক দিয়ে অনলিঅফিস অনেক সমৃদ্ধ না হলেও আমার কাছে মনে হয়েছে ব্যবহারকারীদের যে ফিচারগুলো বেশি প্রয়োজন হয়ে থাকে, সেধরণের ফিচার ও ভালো ইউজার এক্সপ্রেরিয়েন্সের দিকে তারা ফোকাস করে থাকে। আমি নিজে ইতোপূর্বে লিব্রাঅফিস ব্যবহার করলেও বর্তমানে মূলত অনলিঅফিস ব্যবহার করছি, এবং মাইক্রোসফট অফিসের বিকল্প হিসেবে অনলিঅফিসকে আমি বেশিরভাগ ইউজারের জন্য খুব সহজে রেকমেন্ড করতে পারি।

সম্প্রতি অনলিঅফিসের নতুন ভার্সন 8.1 রিলিজ হয়েছে। নতুন ভার্সনের সবচেয়ে হাইলাইটেড হলো ফুল-ফিচার্ড পিডিএফ এডিটর। সেইসাথে স্প্রেডশিটে বাংলা সমর্থন, প্রেজেন্টেশনে অডিও ও ভিডিও সমর্থন, এনিমেশন প্যানের মত দরকারি কিছু সংযোজন নিয়ে অনলিঅফিস নিজেকে আরো একধাপ এগিয়ে নিয়েছে এই ভার্সনের সাথে।

পিডিএফ এডিটর

অনলিঅফিসে পিডিএফ রিডার আরো আগে থেকেই ছিলো। অনলিঅফিস 7.5 ভার্সনে তারা তার সাথে অ্যানোটেশন ফিচার যুক্ত করে এবং 8.1 ভার্সনে এসে এটাকে সম্পূর্ণ একটি পিডিএফ এডিটরে আপগ্রেেড করেছে। পিডিএফ এডিটরে এখন Edit PDF একটি বাটন থাকবে যার মাধ্যমে রিডিং ও এডিটিং মোড টগল করা যাবে। রিডিং মোডে পিডিএফ পড়া ও অ্যানোটেশন করা যাবে এবং এডিটিং মোডে, ওয়েল, এডিট করা যাবে।

পিডিএফ টুলস নিয়ে নিয়নবাতিতে লেখার সময় দেখেছিলাম ওয়াটারমার্ক বা মেজর লিমিটেশন ছাড়া প্রোপার ফ্রি পিডিএফ এডিটর পাওয়া বেশ দুষ্কর, সত্যি বলতে আমি একটাও খুঁজে পাইনি। লিব্রাঅফিস ড্র, ইঙ্কস্কেপ এরকম কিছু সফটওয়্যার অনেকাংশে সাহায্য করতে পারে, কিন্তু সেগুলো প্রাইমারিলি পিডিএফ এডিটর না। অনলাইনে অনুসন্ধান করে যতটুকু বুঝেছি, প্রোপ্রাইটরী ফর্মেট হওয়াতে এবং কমপ্লেক্সিটির কারণে প্রোপার পিডিএফ এডিটর খুব দুর্লভ।

টেক্সট এডিট করার সময় ফরমেটিং একটু কমবেশি হয়, যেমন নিচে একটি কম্পেয়ার যোগ করা হয়েছে, তবে পিডিএফ ফর্মেট এডিটের ক্ষেত্রে এটুকু এক্সপেক্টেড। এর বাইরে সমস্যার মধ্যে দেখলাম হাইলাইটগুলো হাইলাইট হিসেবে থাকে না, এবং এডিট মোড অফ করলেও স্বাভাবিকভাবে হাইলাইট কাজ করে না যতক্ষণ না অন্য কোন অ্যাপে পিডিএফটি ওপেন করা হচ্ছে। এই দিকটা ঠিক করা প্রয়োজন।

তবে এছাড়া এডিটরটি ভালো লেগেছে। এডিট টেক্সট প্রতিটি পেজে আলাদাভাবে অ্যাপ্লাই হয়, শুধু সেই পেজের টেক্সটকে এডিটেবল করা হয়, বাকি পেজগুলোর ফর্মেটিং ঠিক থাকে। টেক্সটের পাশাপাশি টেবিল, ইকুয়েশন, শেইপ, ইমেজ প্রভৃতি ইনসার্ট করা যায়। পেজ এড, রিমুভ, রোটেট করা যায়।

এর বাইরে অনলিঅফিসে এর আগে ডকুমেন্ট এডিটরে docxf ফর্মেট ব্যবহার করে পিডিএফ ফর্ম তৈরি করা যেতো। এখন থেকে এর জন্য সরাসরি পিডিএফ এডিটর ব্যবহার হবে।

অন্যান্য

ডকুমেন্ট এডিটরে এডিটিং, ভিউয়িং ও রিভিউয়িং তিনটি মোড যুক্ত করা হয়েছে। অনলিঅফিস ৭.২ ভার্সনে ligature (যুক্তাক্ষর) সমর্থন যুক্ত করার মাধ্যমে বাংলা, সিংহলী প্রভৃতি ভাষাগুলোর সমর্থন যুক্ত করে। তবে এটা ডকুমেন্ট ও প্রেজেন্টেশনে কাজ করত, স্প্রেডশিটে কাজ করত না। ৮.১ ভার্সন থেকে স্প্রেডশিটেও বাংলা সমর্থন করবে।

প্রেজেন্টেশনে দুটি গুরুত্বপূর্ণ ফিচার যুক্ত হয়েছে। প্রথমটি অডিও ও ভিডিও প্লেব্যাক সমর্থন এবং দ্বিতীয়টি এনিমেশন প্যান। এর আগে প্রেজেন্টেশন নিয়ে কাজ করার সময় এনিমেশন প্যানের অভাবটা অনুভব করছিলাম, তো এই ফিচারগুলো দরকার ছিলো।

এর বাইরেও Slide Master, উন্নত RTL সমর্থনসহ আরো নতুন ফিচার ও আপডেট আছে 8.1 ভার্সনে। আগ্রহীরা রিলিজ ব্লগ দেখে নিতে পারেন: ডেস্কটপ এডিটরস v8.1 | ক্লাউড ডকস 8.1

ডাউনলোড অনলিঅফিস ডেস্কটপ এডিটরস
অনলিঅফিস ডকস্পেস ক্লাউড রেজিস্ট্রেশন (ফ্রি)

2 Comments

  1. অন্তত এই ফিচার ব্যবহারের জন্য হলেও, সফটওয়্যারটি ইন্সটল করে রাখা লাগবে। সত্যি বলতে অসাধারণ।

    • হ্যা, আমি এখন অফিস সফটওয়্যার হিসেবে অনলিঅফিসই ব্যবহার করছি প্রাথমিকভাবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *