রিলিজ হয়েছে GIMP 2.99.18, GIMP 3 রিলিজের আগে সর্বশেষ ডেভেলোপমেন্ট প্রিভিউ

GIMP অর্থাৎ GNU Image Manipulation Program জনপ্রিয় একটি ফ্রি ও ওপেন সোর্স ইমেজ এডিটর। একটা সময় গিম্প প্রচুর ব্যবহার করা হত। এখন অবশ্য কালেভদ্রেই ব্যবহার করা হয়। তবে গিম্পের প্রতি একটা আলাদা ভালোবাসার জায়গা আছে। GIMP 3 এর জন্য প্রতীক্ষাটা তাই ছিলো।

২০২০ সালের নভেম্বরে GIMP 3 এর প্রথম ডেভেলোপমেন্ট প্রিভিউ GIMP 2.99.2 রিলিজ হয়। এরপর আরো কিছু ডেভেলোপমেন্ট প্রিভিউ রিলিজ হয়েছে, পাশাপাশি GIMP 2.10 সিরিজেরও কয়েকটি রিলিজ হয়েছে। তবে GIMP 3 পর্যন্ত পৌঁছানোর প্রতীক্ষাটা বেশ দীর্ঘই হয়েছে বলতে হবে।

অবশ্য এটা ওপেন সোর্স ফ্রি সফটওয়্যারগুলোর ক্ষেত্রে একটা বাস্তবতা। কেননা এখানে কমার্শিয়াল ব্যাকআপ, বড় ফুল টাইম ডেভেলোপার টিমের পরিবর্তে নির্ভরতা থাকে কমিউনিটি কন্ট্রিবিউশন ও ডোনেশন ওপর।

যাইহোক, তবে কিছুটা ধীরে হলেও নিশ্চিতভাবেই GIMP 3 এর ডেভেলোপমেন্ট চলেছে এই সময়কালে এবং কিছু খুবই জরুরী পরিবর্তন নিয়ে কাজ হয়েছে। গত ২১ ফেব্রুয়ারি রিলিজ হয় GIMP 2.99.18, যা GIMP 3 এর পূর্বে সর্বশেষ ডেভেলোপমেন্ট প্রিভিউ। মার্চ মাসের মধ্যে GIMP 3 এর একটি রিলিজ ক্যান্ডিডেট ও মে মাসের মধ্যে GIMP 3 রিলিজ করার পরিকল্পনা রয়েছে ডেভেলোপারদের। এর মধ্যে GIMP 2 সিরিজের 2.10.38 ভার্সন রিলিজ হওয়ার মাধ্যমে 2 সিরিজটিকে সমাপ্তিতে আনা হতে পারে।

GIMP 2 সিরিজ GTK2 লাইব্রেরিতে তৈরি হয়েছিলো। GIMP 3-তে GIMP-কে GTK3 বেজড ইন্টারফেসে স্থানান্তর হচ্ছে, যা HiDPI ডিসপ্লে ও Wayland ডিসপ্লে ম্যানেজারে ন্যাটিভ সমর্থন দিবে। সহজভাবে বললে GTK3-তে সুইচ করা গিম্পকে আধুনিক কম্পিউটিংয়ের সাথে কম্প্যাটিবল রাখবে।

GIMP 3 এর বড় দুটো টার্গেট হলো উন্নততর কালার-স্পেস সমর্থন ও নন-ডিস্ট্রাক্টিভ এডিটিং। একটি গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যারের জন্য কালার প্রোফাইল অনুযায়ী একুরেট কালার প্রদর্শন করার সক্ষমতা গুরুত্বপূর্ণ। Color Space Invansion প্রোজেক্টের অধীনে এটা নিয়ে কাজ করছে গিম্প। এটা একটা ধারাবাহিক প্রক্রিয়া, GIMP 2.99.18 প্রিভিউ রিলিজ পর্যন্ত ইতোমধ্যে অনেকটা অগ্রগতি হয়েছে এখানে।

প্রারম্ভিকভাবে নন-ডিস্ট্রাক্টিভ এডিটিং সমর্থন যুক্ত হয়েছে GIMP 2.99.18-এ। এর লক্ষ্য হলো বিভিন্ন ইফেক্ট ও ফিল্টার মূল লেয়ারকে পরিবর্তন করে দিবে না, বরং আলাদাভাবে যুক্ত হবে এবং ইফেক্টগুলো বাদ দিয়ে পরবর্তীতে আগের অবস্থানে ফিরিয়ে আনা যাবে।

এই দিকগুলোতে কাজের সাথে GIMP 2.99.18-এর নতুন অনেক কিছু এসেছে, যা GIMP 3 এর চূড়ান্ত রিলিজের আগে ভালো কিছুর বার্তা দিচ্ছে।

  • কালার অ্যালগরিদমে উন্নতি
  • ফন্ট ব্যবস্থাপনায় উন্নতি
  • নতুন Snapping অপশনস
  • থিম ব্যবস্থাপনাতে উন্নতি ও ফন্ট স্কেলিং সমর্থন
  • নতুন Welcome ডায়ালগ
  • বিভিন্ন ফাইল ফরমেট সমর্থনে উন্নতি ও নতুন ইমেজ ফরমেট ও প্যালেট ফরমেট সমর্থন
  • গ্রাফিক্স ট্যাবলেট সমর্থনে উন্নতি

নতুন সবকিছু বিস্তারিত রিলিজ নোটস থেকে ডিটেইলস জেনে নিতে পারবেন। আগ্রহীরা রোডম্যাপ GIMP 3.0.0 রিলিজ টাইমলাইন থেকে আরো ইনসাইট পাবেন।

বলে রাখা ভালো GIMP 2.99.18 একটি আনস্ট্যাবল প্রিভিউ রিলিজ। এটা টেস্টিংয়ের জন্য, এখানে বিভিন্ন ইস্যু ও আনস্ট্যাবিলিটি এক্সপেক্টেড। ডেভেলোপমেন্ট ভার্সন ডাউনলোড পেজ থেকে ভার্সনটি ডাউনলোড করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *