লিমিটেড ফিচারসহ প্রাইভেসি-ফোকাসড ডকুমেন্ট এডিটর ‘প্রোটন ডকস’ যুক্ত হলো প্রোটন ড্রাইভে

গুগল ডকস কিংবা মাইক্রোসফট ৩৬৫ এর সার্ভিসের সমমানে যাওয়া কঠিন, কিন্তু প্রাইভেসি নিয়ে আপনি যদি কনসার্নড হয়ে থাকেন, তাহলে গুগল কিংবা মাইক্রোসফট অবশ্যই বিশ্বস্ত না। প্রাইভেসি সচেতনদের অনেকে বর্তমানে প্রোটনের সার্ভিসগুলো ব্যবহার করছেন। প্রোটন ব্যবহারকারীদের জন্য সুখবর হলো প্রোটন ড্রাইভে তারা নতুন একটি ফিচার, ‘প্রোটন ডকস’ ইন্ট্রিগ্রেট করেছে।

প্রোটন ডকস বলতে শুধুমাত্র ডকুমেন্ট এডিটর, গুগল ডকসের মত স্প্রেডশিট ও প্রেজেন্টেশন সফটওয়্যার থাকছে না এখানে। ফিচারের দিক থেকেও প্রোটন ডকস সীমিত। বেসিক টেক্সট ফরমেটিংয়ের সাথে কোড ব্লক, কোটেশন, লিস্ট, টেবিল, হাইপারলিঙ্ক, ইমেজ ইনসার্ট এই ফিচারগুলোই মূলত থাকছে। শেইপস, ইকুয়েশন, কলামে বিভাজনসহ না থাকা ফিচারের তালিকা করতে গেলে সেটা বেশ বড় তালিকাই হবে। এছাড়া অ্যালাইনমেন্ট, ফন্ট সাইজ পরিবর্তন প্রভৃতি একশনগুলোর জন্য প্রচলিত কীবোর্ড শর্টকাটগুলো ব্যবহার করে দেখলাম কাজ করছে না, মাউস ব্যবহার করতে হচ্ছে।

এখন প্রোটন ডকস অবশ্যই সবরকম কাজে বা সবক্ষেত্রে ব্যবহারের জন্য না। বা এটা বেশিরভাগ ইউজারের জন্য তাদের ডকুমেন্ট এডিটরের রিপ্লেসমেন্ট হবে না। মূল কথা হলো প্রোটন ব্যবহারকারী যারা আছেন, তারা সিম্পল কোন ডকুমেন্ট দেখা ও কোলাবোরেটিভভাবে এডিট করার জন্য প্রাইভেট ও এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড একটা ইন্ট্রিগ্রেটেড সমাধান পাচ্ছেন। অন্য প্রোটন ড্রাইভ ব্যবহারকারীদের ড্রাইভ ভিউ ও এডিট এক্সেস দেয়া যাবে, এবং রিয়েল-টাইম কোলাবোরেটিভ এডিটিং করা যাবে।

প্রোটন ডকস মাইক্রোসফট অফিসে ব্যবহৃত .docx ফর্মেটের ফাইল ওপেন ও সেভ করতে পারে। লিব্রাঅফিসের .odt ফর্মেট সমর্থন নেই। প্রোটন ডকসের ইন্টারফেস দৃশ্যত গুগল ডকস থেকে অনুপ্রাণিত। সুন্দর বেশ। এখানে শুধু ৮টি ফন্ট যুক্ত আছে। কোন বাংলা ফন্ট নেই। তবে বাংলা লেখা যাচ্ছিলো।

প্রোটন ডকস রিলিজ অ্যানাউন্সমেন্ট ব্লগ: https://proton.me/blog/docs-proton-drive

অন্যদিকে যদি আপনি ফুল-ফিচার্ড রিয়েল-টাইম কোলাবোরেশন ফিচারসহ কোন প্রাইভেট অফিস সফটওয়্যার খুঁজে থাকেন, তাহলে অনলিঅফিস দেখতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *